• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০১:২৩ অপরাহ্ন |

সুন্দরবনের মাস্টার বাহিনীর ১০ সদস্যের আত্মসমর্পণ

1_43বাগেরহাট: সুন্দরবনের বনদস্যু মাস্টার বাহিনীর ১০ সদস্য আত্মসমর্পণ করেছেন। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের উপস্থিতিতে মঙ্গলবার বিকেল ৩টার দিকে বাগেরহাটে মংলা বন্দর কর্তৃপক্ষের ইঞ্জিনিয়ারিং জেটিতে তারা আত্মসমর্পণ করেন।  র‌্যাবের কাছে অস্ত্র-গুলি জমা দিয়ে আত্মসমর্পণকারী ১০ জনের মধ্যে সাতজনের নাম জানা গেছে।

তারা হলেন- বাহিনীর প্রধান মোস্তফা শেখ ওরফে মজিদ ওরফে কাদের মাস্টার (৪৭), সেকেন্ড ইন কমান্ড সোহাগ আকন (৩৭), ফজলু শেখ (৩৫), সোলায়মান শেখ (২৮), মো. শাহিন শেখ (২৮), সুমন সরকার (৩৪) ও মো. সুলতান খান (৫৮)। তাদের বাড়ি বাগেরহাট, সাতক্ষীরা ও খুলনার বিভিন্ন এলাকায়। তারা সবাই দস্যুতা ছেড়ে স্বাভাবিক জীবনে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন।

র‌্যাব ৮-এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করে বলেন, মঙ্গলবার দুপুর ২টার দিকে হেলিকপ্টারযোগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল মংলায় এসে পৌঁছান। বিকেল ৩টার দিকে মাস্টার বাহিনীর ১০ সদস্য আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেন। অনুষ্ঠানে র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদের উপস্থিত থাকার কথা থাকলেও তিনি আসতে পারেননি বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, আত্মসমর্পণ করা দস্যুদের বিরুদ্ধে অর্ধশতাধিক মামলা রয়েছে। তাদের পুলিশে সোপর্দ করা হবে। তবে তাদের সাজা কমিয়ে দ্রুত স্বাভাবিক জীবনে ফিরে আসার ব্যাপারে বিশেষভাবে সহায়তা করা হবে।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রীর উপস্থিতিতে বনদস্যুরা আত্মসমর্পণ করতে রাজি হয়। সেই লক্ষ্যে গত রবিবার সকাল সাড়ে ৬টার দিকে সুন্দরবনের হাড়বাড়িয়ার চরাপুটিয়া এলাকায় র‌্যাবের কাছে এ বাহিনীর প্রধানসহ ৭ সদস্য ৫১টি আগ্নেয়াস্ত্র ও পাঁচ হাজার গুলি জমা দেন। কিন্তু ওই দিন বৈরী আবহাওয়ার কারণে স্বরাষ্ট্রমন্ত্রী আসতে না পারায় আত্মসমর্পণ অনুষ্ঠান স্থগিত করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ